Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
চাঁদপুরে বাল্যবিবাহ রোধে সফটওয়্যার তৈরি করা হচ্ছে : জেলা প্রশাসক
বিস্তারিত

চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেছেন, সমাজে বাল্যবিবাহের প্রবণতা দিন দিন কমছে। জনগণও দিন দিন সচেতন হচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে চাঁদপুর জেলায় বাল্যবিবাহ প্রতিরোধে সফটওয়্যার তৈরি করা হচ্ছে। এ সফ্টওয়্যারে ১৩ থেকে ১৮ বছর বয়সী কিশোরী ও ১৫ থেকে ২১ বছর বয়সী কিশোরদের জন্ম তারিখসহ সকল তথ্য দেয়া থাকবে। ডাটাবেইজ যাচাই করলেই জানা যাবে কোন সময় কোন বালক বালিকার বিয়ের বয়স হবে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেলে মতলব উত্তর উপজেলার গজরা ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন ও ইউপির বিভিন্ন কার্যক্রম পরিদর্শন শেষে জেলা প্রশাসক এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ রূপান্তরের জন্যে ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করতে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। ইউনিয়ন পরিষদে এসে কোনো মানুষ যাতে হয়রানির শিকার না হয়, সে জন্যে ব্যাপক নির্দেশনা রয়েছে। ইউনিয়ন পরিষদে আগত জনসাধারণের সকল সেবা নিশ্চিত করার জন্যে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। এই ইউনিয়নে যেনো বাল্যবিবাহ না হয় সে দিকে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, প্রতিটি ইউনিয়নের মেম্বারদের কাছ থেকে বালক-বালিকাদের তথ্য নেওয়া হচ্ছে। ওই সব তথ্য সফ্টওয়্যারে দেওয়া থাকবে। কম্পিউটারে যাচাই করলেই বিয়ের বয়স হয়েছে কিনা অথবা কবে হবে তা জানা যাবে। চাঁদপুরে এ পর্যন্ত ২ লাখ ৩৫ হাজার ছেলে-মেয়ের তথ্য পাওয়া গেছে। এগুলো নিয়ে কাজ করছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক বলেন, কোন বাল্যবিয়ের তথ্য যদি ইউপি সদস্যরা গোপন করেন তাহলে তারা সংশ্লিষ্ট মামলার আসামী হবেন। তাই বাল্যবিয়ের ব্যাপারে জনপ্রতিনিধিগণ শতভাগ সচেতন থাকতে হবে।

গজরা ইউপি কমপ্লেক্সের সভা কক্ষ, গ্রাম আদালত কক্ষ, কৃষি তথ্য কেন্দ্র, ডিজিটাল সেন্টারসহ ইউপির সকল কার্যক্রম পরিদর্শন করেন। এবং গজরা ইউনিয়নের সকল কার্যক্রম দেখে তিনি সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান ইউপি চেয়ারম্যান।
গজরা ইউপি কমপ্লেক্স পরিদর্শনের আগে গজরা বাজার সংলগ্ন নির্মাণাধীন শিল্পকলা একাডেমি পরিদর্শন করেন জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল।

শিল্পকলা একাডেমির নির্মাণ কাজ পরিদর্শনের সময় জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, শিল্পকলা একাডেমির কার্যক্রম জেলা হতে উপজেলা পর্যায়ে বিস্তত হয়েছে। উপজেলা পর্যায়ে ভাল মিলনায়তন, মুক্তমঞ্চ ও অন্যান্য অবকাঠামোগত সুযোগ সুবিধা না থাকার কারণে সংস্কৃতি চর্চা পিছিয়ে পড়ছিল। তৃনমূলে সংস্কৃতি বিকাশের জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে উপজেলা শিল্পকলা ভবন নির্মিত হচ্ছে। এই প্রকল্পের কাজ শেষ হলে গ্রাম পর্যায়ে নতুন প্রজন্ম তাদের মেধা বিকাশের সুযোগ পাবেন। এর ফলে তাদের মধ্য থেকে অসংখ্য শিল্পী, কলাকুশলী, অভিনেতা, সাহিত্যিক, সংস্কৃতিসেবী জাতীয় পর্যায়ে এসে অবদান রাখতে পারবেন।

মতলব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের স্থান পরিদর্শনের সময় জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, দেশের নগরায়ন বিবেচনায় উপজেলাগুলো খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এসব উপজেলা সদরে হালকা ও মাঝারি ধরনের শিল্পকারখানা, বেসরকারি বিভিন্ন অফিস ভবন, স্কুল, কলেজ ও হাসপাতালসহ বিভিন্ন অবকাঠামো রয়েছে। দেশের অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়ন মূলত উপজেলা শহরগুলোকে কেন্দ্র করেই গড়ে উঠছে। ফলে এখানে জনবসতিও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই অবকাঠামো ও জনগণের জানমাল অগ্নিকাÐ বা প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষায় ফায়ার সার্ভিসের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে।

তিনি আরো বলেন, ইতোমধ্যেই প্রধানমন্ত্রী দেশের প্রতিটি উপজেলায় কমপক্ষে একটি করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপনের ঘোষণা দিয়েছেন। সেই ঘোষণার বাস্তবায়ন এবং নিরাপদ দেশ গঠনে ফায়ার সার্ভিসের ব্যাপ্তি বৃদ্ধি করা হচ্ছে। সেই লক্ষ্যে মতলব উত্তর উপজেলায়ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন করা হচ্ছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন নির্মাণ কাজ শেষ হলে এ উপজেলাবাসী এ সেবা পাবে।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শারমিন আক্তার, ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হানিফ দর্জি, ইউএনও’র সহকারী আমিনুল ইসলাম,উপজেলা নির্বাহী অফিসারের ইউপি সচিব মহিউদ্দিন সোহেল, গজরা ইউনিয়ন আ’লীগের সভাপতি ছানা উল্লা মোল্লা, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম-আহŸায়ক সুমন দর্জি, গজরা ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ড মেম্বার আব্দুস ছাত্তার প্রধান, ইউপি সদস্য শাহআলম, জাহিদ হোসেন, শহীদ উল্যাহ, সুরুজ মুন্সী, শিপন সরকার, নূরুল ইসলাম, মোঃ কবির হোসেন, মোঃ শাহজালাল, সংরক্ষিত সদস্য শানাজ পারভীন, খাদিজা ইসলাম, তাছলিমা আক্তার,উপসহকারি কৃষি কর্মকর্তা শাহনাজ পারভীন, সফিক তালুকদার গ্রাম আদালত সহকারী মো, সোহরাব হোসেন।,সহ স্থানীয় এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
26/11/2017
আর্কাইভ তারিখ
31/03/2018